অক্ষাংশ ভেদে বৃষ্টিপাতের তারতম্যের ভিত্তিতে উদ্ভিদের বন্টন

অক্ষাংশ ভেদে উষ্ণতা ও বৃষ্টিপাতের পরিমান ও কার্যকারিতা, ঋতুগত বৈচিত্র্যের সাপেক্ষে বিভিন্ন ভাগে ভাগ করা যায়। যেমন-

(A) ক্রান্তীয় জলবায়ু অঞ্চলঃ (i) নিরক্ষীয় অঞ্চন- চিরসবুজ বৃষ্টি অরণ্য। (উষ্ণতা 25°-27°c; বৃষ্টিপাত 150-300 সেমি; উষ্ণ ও আর্দ্র ঋতুবৈচিত্র্যহীন অঞ্চল)। (ii) মৌসুমি জলবায়ু অঞ্চল- আর্দ্র ও শুষ্ক পর্ণমোচীবৃক্ষ, গুল্ম ও ঝোপঝাড় অরণ্য (উষ্ণতা 23°-27°c; বৃষ্টিপাত 75-150 সেমি; উষ্ণ ও আর্দ্র গ্রীষ্ম ঋতু, শীতল ও শুষ্ক শীত ঋতু) (iii) তৃণভূমি অঞ্চল- ক্রান্তীয় সাভানা তৃণভূমি অঞ্চল (উষ্ণতা 25°-27°c; বৃষ্টিপাত 25-75 সেমি; উষ্ণ ও আর্দ্র গ্রীষ্ম ঋতু, শীতল ও শুষ্ক শীত ঋতু, অধিক বাষ্পীভবন)। (iv) ক্রান্তীয় মরু অঞ্চল- মরু জলবায়ু অঞ্চলের উদ্ভিদ বা জাঙ্গল উদ্ভিদ। (উষ্ণতা >38°c; বৃষ্টিপাত <25 সেমি; উষ্ণ ও আর্দ্র গ্রীষ্ম ঋতু, শীতল ও শুষ্ক শীত ঋতু, অধিক উষ্ণতা ও বাষ্পীভবন)।

(B) উপক্রান্তীয় জলবায়ু অঞ্চলঃ (i) চিনদেশীয় অঞ্চল- চিরসবুজ ও সরলবর্গীয় উদ্ভিদ (গড় উষ্ণতা 10°c; বৃষ্টিপাত 100-150 সেমি; শীতল ও আর্দ্র; দৈনিক ও বার্ষিক উষ্ণতার প্রসার বেশি)। (ii) লরেশীয় অঞ্চল- চিরসবুজ ও পর্ণমোচী উদ্ভিদ (শীতল ও আর্দ্র; উষ্ণতা 10°c; বৃষ্টিপাত 50-100 সেমি;)। (iii) ভূমধ্যসাগরীয় অঞ্চল- চিরসবুজ উদ্ভিদ, লতা, গুল্ম জাতীয় উদ্ভিদ (মধ্যম শীতল ও আর্দ্র; উষ্ণতা 10°c; বৃষ্টিপাত 35-75 সেমি; শুষ্ক গ্রীষ্ম ঋতু ও আর্দ্র শীত ঋতু অঞ্চল)।

(C) মধ্য অক্ষাংশীয় জলবায়ু অঞ্চল- নাতিশীতোষ্ণ স্টেপ, প্রেইরি, পম্পাস তৃণভূমি অঞ্চল (শীতল ও প্রায় আর্দ্র; বৃষ্টিপাত 25-75 সেমি; শীতে তুষারপাত ঘটে)।

(D) উপমেরু জলবায়ু অঞ্চল- সরলবর্গীয় বৃক্ষ বা তৈগা অরণ্য অঞ্চল। (শীতল অঞ্চল; উষ্ণতা <10°c; বৃষ্টিপাত 25-50 সেমি; প্রবল তুষারপাত ঘটে)।

(E) মেরু জলবায়ু অঞ্চল- শৈবাল্‌ গুল্ম প্রজাতির উদ্ভিদ (হিম শীতল অঞ্চল; উষ্ণতা অত্যাধিক কম; বৃষ্টিপাত <25 সেমি; অত্যাধিক তুষারপাত ঘটে)।

Leave a Comment